Home / সংবাদ / আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি-০৪ (03-05-2019)

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি-০৪ (03-05-2019)

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি-০৪
আইতে আছে, আইতে আছে-ফনি নামের ঘূর্ণিঝড়। ফনা তুইল্য আইতে আছে। ঠোহোর দেবে সাবধান অন। ব্যবাক্কে সাবধান অইয়া যান। ব্যবাক্কে সাবধান অইয়া যান।
পশ্চিমমধ্য বঙ্গোপসাগর, আর হেইয়ার চাইরকূলে খামি দেয়া ঘূর্ণিঝড় “ফনি” ব্যামালা শক্তি লইয়া উপকূলের দিকে ধাইয়া আইতে আছে। দাপাক্ষ্যাপা এই ঘূর্ণিঝড়গ্যা আইজগো দুহাইর‌্যাহালে ভারতের উড়িষ্যায় পুরী উপকূল লন্ডভন্ড হইর‌্যা বাংলাদেশের দিগে ম্যালা হরছে। হুইন্দরবনের মধ্যেদ্যা এই ঝড়গ্যা বাংলাদ্যাশের উপকূলে আইয়া ব্যামালা শক্তি দ্যাহাইতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১০০ কিলোমিটার, য্যা দমকা আর ঝড়ো হাওয়ার আকারে ১৮০ কিলোমিটার তামাইক বাড়তে আছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের চাইরকূলে সাগরের পানি ফোঁস ফোঁস হরতে আছে। মংলা আর পায়রা সমুদ্র বন্দরকে হাত নম্বর বিপদ সংকেত দ্যাহাইয়া যাইতে কওয়া অইছে। উপকূলীয় জেলা বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, ভোলা, খুলনা, সাতক্ষীরা, আর হেইয়ার অদূরবর্তী দ্বীপ ও চরগুলা হাত নম্বর বিপদ সংকেতের আওতায় থাকপে।
আবারো কইতে আছি, খেয়াল দিয়া হোনেন।
মংলা আর পায়রা সমুদ্র বন্দরকে হাত নম্বর বিপদ সংকেত দ্যাহাইয়া যাইতে কওয়া অইছে। উপকূলীয় জেলা বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, ভোলা, খুলনা, সাতক্ষীরা, আর হেইয়ার অদূরবর্তী দ্বীপ ও চরগুলা হাত নম্বর বিপদ সংকেতের আওতায় থাকপে।
চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত, আর কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত দ্যাহাইয়া যাইতে কওয়া অইছে।
ঘূর্ণিঝড় আর আমাবশ্যার কারনে উপকূলীয় জেলা বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, ভোলা, খুলনা, সাতক্ষীরা, চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর, আর হেইয়ার অদূরবর্তী দ্বীপ ও চরের নি¤œাঞ্চল স্বাভাবিক জোয়ারের চাইতে ৪ অইতে ৫ ফুট তামাইক পানিতে তলাইয়া যাইতে পারে।
ঘূর্ণিঝড় যাওয়ারকালে বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, ভোলা, খুলনা, সাতক্ষীরা, চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলে ব্যামালা দেওই অইতে পারে। হেইলগে ঘন্টায় ৯০ অইতে ১১০ কিলোমিটার গতিতে দমকা অথবা ঝড়ো বাতাস অইতে পারে।
উত্তর বঙ্গোপসাগর আর গভীর সাগরে থাহা ব্যাবাক মাছ ধরার নৌকা ও ট্রলারকে তরাতরি নিরাপদ আশ্রয়ে যাইতে কওয়া অইছে। পরবর্তী নির্দেশ না দেয়া তামাইক হ্যাগো নিরাপদ আশ্রয়ে থাকতে অইবে।

About loko betar

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *