Home / সংবাদ / লোকবেতারের সংবাদ (18-12-2019)

লোকবেতারের সংবাদ (18-12-2019)

আসসালামু আলাইকুম।

আজ ১৮ ডিসেম্বর, ২০১৯ খ্রীষ্টাব্দ # ৩ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ রবিউস সানি, ১৪৪১ হিজরী, বুধবার।

সংবাদ পাঠ করছি মনির হোসেন কামাল।

প্রথমেই শুনবেন, সংবাদ শিরোনাম :
রাজাকারের তালিকায় নাম এসেছে শাহজাদা মালেক খানের নাম। বরগুনা প্রেসক্লাবে নতুন কমিটি গঠিত। ইঞ্জিনে গামছা পেচিয়ে জেলের মৃত্যু। বরিশালে ট্রাক চাপায় যুবক নিহত। লোকবেতারে নামমাত্র টাকায় প্রচার করা হচ্ছে বিজ্ঞাপন।

শুনলেন সংবাদ শিরোনাম। এবার বিস্তারিত :
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত রাজাকারের তালিকায় নাম এসেছে বঙ্গবন্ধু মন্ত্রিসভার প্রতিমন্ত্রী শাহজাদা আবদুল মালেক খানের নাম। তিনি ছিলেন বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে গঠিত মন্ত্রিসভার শিল্পপ্রতিমন্ত্রী। সেইসঙ্গে ছিলেন বৃহত্তর পটুয়াখালী জেলার বাকশালের গভর্নর। তালিকায় প্রকাশিত ২১ নম্বর পৃষ্ঠায় ১৯৭২ সালের ১৯ জুলাই দায়েরকৃত মামলায় তার নাম আছে ৭৫ নম্বরে। মামলা নম্বর-৪৪। মালেক খানের বাড়ি বরগুনার বেতাগী উপজেলার কাউনিয়া গ্রামে। তার বাবা আলী আবদুল্লাহ খান অবিভক্ত বাংলার পটুয়াখালী মহকুমার নির্বাচিত এমএলএ ছিলেন। ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে পাথরঘাটা-বরগুনা আসন থেকে শাহজাদা আবদুল মালেক খান সংসদ সদস্য নির্বাচিত হন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের আগে অসহযোগ আন্দোলনে বিভিন্ন স্থানে বিশেষ করে বেতাগী, বামনা, পাথরঘাটা ও কাঁঠালিয়া থানার নেতৃত্ব দিয়েছেন। ১৯৭১ সালের ২৫ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার পর মুজিবনগরের অস্থায়ী সরকারের অধীনে স্বাধীনতা যুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করেন। ১৯৭৩ সনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রিপরিষদে শিল্প প্রতিমন্ত্রী হিসেবে তাকে দায়িত্ব দেয়া হয়। ২০০৭ সালের ১ এপ্রিল তিনি মারা যান। রাজাকারের তালিকায় তার নাম আসায় ক্ষোভ প্রকাশ করে বরগুনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আলহাজ আবদুর রশিদ মিয়া জানান, মালেক খান ছিলেন একজন মুক্তিযুদ্ধের সংগঠক এবং আওয়ামী লীগের একনিষ্ঠ নেতা। রাজাকারের তালিকায় তার নাম আসাটা দুঃখজনক। শাহজাদা মালেক খানের ছেলে মন্টি খান জানিয়েছেন, তার বাবার নাম রাজাকারের তালিকায় আসায় তিনি বিস্মিত। তিনি এর প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

আগামী বছরের জন্য বরগুনা প্রেসক্লাবের নতুন কমিটি গঠিত হয়েছে। এডভোকেট সঞ্জীব দাসকে সভাপতি ও আবু জাফর মো. সালেহকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠন করা হয়। বাকীরা হচ্ছেন, জাফর হোসেন হাওলাদার- সিনিয়র সহসভাপতি, মো. মিজানুর রহমান-যুগ্ম সাধারণ সম্পাদক ও স্বপন দাস-অর্থ সম্পাদক। নির্বাচন ছাড়াই আলোচনার ভিত্তিতে কমিটি গঠন করা হয়েছে।

পটুয়াখালীর রাঙ্গাবালীতে গলার গামছা নৌকার ইঞ্জিনে পেঁচিয়ে বেল্লাল হাওলাদার নামে এক জেলে নিহত হয়েছেন। আজ ভোররাতে চর মোন্তাজ ইউনিয়নের বুড়াগৌরাঙ্গ নদে ইঞ্জিনচালিত নৌকা নিয়ে মাছ ধরতে গেলে এ দুর্ঘটনা ঘটে। বেল্লালের বাড়ি রাঙ্গাবালী উপজেলার চর মোন্তাজ গ্রামে। রাত সাড়ে ৩টার দিকে বেল্লাল তাঁর ১০ বছরের ছেলে শাকিবকে নিয়ে বুড়াগৌরাঙ্গ নদে মাছ ধরতে যায়। ভোর সাড়ে ৪টার দিকে ইঞ্জিনের পাশ থেকে নৌকার পানি ফেলতে গেলে বেল্লালের গলায় থাকা গামছা ইঞ্জিনে পেঁচিয়ে যায়। গলায় ফাস লেগে ঘটনাস্থলেই তিনি মারা যান।

বরিশালের কাশিপুর এলাকায় ট্রাকচাপায় সোহাগ হোসেন নামে এক যুবক নিহত হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে কাশিপুরের পাসপোর্ট অফিস সংলগ্ন ঢাকা-বরিশাল মহাসড়কে এ দুর্ঘটনাটি ঘটেছে। নিহত সোহাগ ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার সেলতা এলাকার রশিদের ছেলে। তিনি কাশিপুর বাজার এলাকায় বসবাস করতেন। কাশিপুর পাসপোর্ট অফিস সংলগ্ন এলাকায় রাস্তা পার হচ্ছিলেন সোহাগ। এ সময় গ্যাস সিলিন্ডার বহনকারী একটি ট্রাক তাকে চাপা দেয়। হাসপাতালে নেয়ার আগেই সোহাগ মারা যায়। ঘাতক ট্রাকটি জব্দ করা হয়েছে। তবে চালক পালিয়ে গেছে।

লোকবেতারে নামমাত্র টাকায় প্রচার করা হচ্ছে বিজ্ঞাপন। ১৫ সেকেন্ডের বিজ্ঞাপন প্রচারিত হচ্ছে মাত্র ৫০০ টাকায়। ৩০ সেকেন্ডের বিজ্ঞাপন ১ হাজার টাকা, ৪৫ সেকেন্ডের বিজ্ঞাপন দেড় হাজার টাকা, আর ১ মিনিটের বিজ্ঞাপন প্রচার করা হয় মাত্র ২ হাজার টাকায়। নির্ধারিত টাকার বিনিময়ে প্রতিদিন কমপক্ষে ৫ বার করে পুরো ১ মাস বিজ্ঞাপন প্রচার করা হবে। তাছাড়াও লোকবেতারের স্টুডিওতে আপনার মতো করে মাইকিংয়ের অডিও তৈরী করা হয়। বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করবেন ০১৭৭৫৫৬৬৪৪৫ নম্বরে।

এবারে শুনবেন, আবহাওয়ার খবর :
উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো টেকনাফে ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনি¤œ তাপমাত্রা ছিলো রাজারহাটে ১০.৮ ডিগ্রি সেলসিয়াস। বরগুনার সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনি¤œ ১৬.১ ডিগ্রি সেলসিয়াস। আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৬ টা ৩৬ মিনিটে।

এবারে শুনবেন খেলার খবর :
¯েপশাল অলি¤িপকে পদক বিজয়ীদের সংবর্ধনা দিয়েছেন ক্রীড়া পরিষদ। আজ দুপুর ১২ টায় জাতীয় ক্রীড়া পরিষদের অডিটোরিয়ামে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব মোঃ আখতার হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মোঃ মাসুদ করিম। ¯েপশাল অলি¤িপক ২০১৯ গেমসে ২২ টি স্বর্ণ, ১০ টি রূপা ও ৬ টি ব্রোঞ্জ পদক লাভ করে বাংলাদেশ। আসরে ১৬০ টি দেশের প্রায় ৭ হাজার ক্রীড়াবিদ অংশগ্রহণ করে। টুর্নামেন্টের ১১ টি ডিসিপ্লিনে অংশ নিয়েছিল বাংলাদেশ। যেখান থেকে মোট ৩৮ টি পদক লাভ করে লাল-সবুজের প্রতিনিধিরা।

সংবাদ শেষ করার আগে শিরোনামগুলো আবার পড়ছি।

সংবাদ শেষ করার আগে জানিয়ে দিচ্ছি, লোকবেতারে সংবাদ জানানোর মোবাইল নম্বর। আপনার এলাকার গুরুত্বপূর্ন সংবাদ জানাতে ফোন করুন : ০১৭৭-৫৫-৬৬-৪৪৫ নম্বরে। আর লোকবেতারের সাথে যুক্ত হয়ে গান শুনতে চাইলে ফোন অথবা এসএমএস করুন, ০১৭৮২৯৭৩৪৭৮ নম্বরে।

সংবাদ পাঠ এখানেই শেষ করছি।

সম্পাদনায় : মনির হোসেন কামাল, স্টেশন ম্যানেজার, লোকবেতার।

About loko betar

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *